How to Start a Solar Energy Plant Business in Bangla – সরকারের সাথে সোলার সেল বা সোলার এনার্জি ব্যবসা কিভাবে শুরু করবেন

Solar Energy Plant Business in Bangla

How to Start a Solar Energy Plant Business in Bangla – সৌর ব্যবসার অর্থ নাম থেকেই স্পষ্ট যে এটি সৌর শক্তি এবং এর সাথে সম্পর্কিত সরঞ্জামের উপর ভিত্তি করে একটি ব্যবসা। সূর্যের আলো থেকে বিদ্যুৎ উৎপাদন করতে সৌর কোষ ব্যবহার করা হয়। যদিও সরকার ভারতে বিদ্যুতের সমস্যা কিছুটা সমাধান করার চেষ্টা করেছে, তবুও এখনও অনেক গ্রামীণ এলাকা রয়েছে যেখানে বিদ্যুৎ খুব কমই পাওয়া যায়। সেই সঙ্গে বাড়ছে বিদ্যুতের বিলও সমস্যায় ফেলেছে সাধারণ মানুষকে। কিন্তু সোলার ডিভাইস এই সব সমস্যার সমাধান দেয়। আজকাল, অনেক লোক তাদের সমস্যা থেকে মুক্তি পেতে এর দিকে আকৃষ্ট হচ্ছে, তাই আজকের সময়ে, সোলার সরঞ্জাম এবং এর সাথে সম্পর্কিত ব্যবসায়ের অপার সম্ভাবনা রয়েছে।

আপনি যদি একটি ব্যবসা শুরু করার কথাও ভাবছেন, তবে এটি আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে। যেহেতু এই ব্যবসাটি এখন পর্যন্ত একটি খুব ছোট বাজার এলাকা কভার করেছে, তাই আপনার এটিতে একটি বিশাল বাজার থাকবে, যা নিজেই এই জাতীয় সরঞ্জামগুলিতে আগ্রহী।

আপনি যদি এই ব্যবসাটি শুরু করার কথা ভাবছেন, আপনি কীভাবে এটি শুরু করতে পারেন, এতে আপনাকে কত ব্যয় করতে হবে, আপনার এতে কোনও প্রশিক্ষণের প্রয়োজন হবে কি না এবং এতে আপনি কতটা লাভ পাবেন, আমরা এইগুলির উত্তর দেব। আপনার প্রশ্ন। আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে তা দিতে যাচ্ছি।

সৌর শক্তি ব্যবসা – Solar Energy Plant Business In Bangla

আপনি পণ্য এবং পরিষেবা উভয়ের ভিত্তিতে সৌর শিল্পে ব্যবসা শুরু করতে পারেন। যদিও এর জন্য আপনাকে বিপুল সংখ্যক ভোক্তাকে আকৃষ্ট করতে হবে বা পরিবর্তে একটি নির্দিষ্ট শ্রেণীকে আকৃষ্ট করে ব্যবসা শুরু করা যেতে পারে, তবে এর জন্য আপনাকে সৌর ব্যবসার সমস্ত দিক গভীরভাবে বুঝতে হবে।

Solar Energy Plant Business in Bangla

  1. (Solar Energy Auditing) সৌর শক্তি অডিটিং  – এটি একটি সম্পূর্ণ তথ্য ভিত্তিক ব্যবসা, একজন সৌর শক্তি নিরীক্ষক হিসাবে আপনার প্রথম কাজ হল শক্তির প্রয়োজনীয়তা সম্পর্কিত তথ্য সংগ্রহ করা। যখনই কেউ সোলার এনার্জি প্যানেল বসাতে চায়, তাকে প্রথম কাজটি করতে হবে। যদিও নিরীক্ষক প্রকৃতপক্ষে বিক্রয়কর্মী যারা শক্তির উত্স বাজারজাত করে এবং শক্তি খরচ সম্পর্কে লোকেদের তথ্য সরবরাহ করে, এই ব্যবসার জন্য খুব কম সংস্থান প্রয়োজন এবং এটি বাড়ি থেকে শুরু করা যেতে পারে।
  2. (Solar Panel Installation) সোলার প্যানেল ইনস্টলেশন- একটি সৌর প্যানেল ব্যবসা শুরু করার জন্য, একজনের যথেষ্ট জ্ঞান এবং প্রযুক্তিগত দক্ষতা থাকতে হবে। এই ব্যবসাগুলি বেশ লাভজনক এবং আকর্ষণীয় রাজস্ব উৎপন্ন করে। তাজা প্যানেল ইনস্টলেশন ছাড়াও, আপনি মেরামত পরিষেবাগুলিও দেখতে পারেন। তবে ব্যবসায় কিছু বিনিয়োগ, স্টাফ এবং মার্কেটিং সংক্রান্ত খরচ আছে।
  3. (Solar Product Distribution) সোলার প্রোডাক্ট ডিস্ট্রিবিউশন- আপনি যদি এনার্জি সেক্টরে ডিস্ট্রিবিউশন বা ট্রেডিং ব্যবসা করতে চান, তাহলে এটাই সবচেয়ে উপযুক্ত ব্যবসা। যাইহোক, এর জন্য আপনাকে একটি ভাল কোম্পানি খুঁজতে হবে যা আপনার এলাকায় একজন পরিবেশক খুঁজছে। আপনি আপনার এলাকায় বিক্রি করার জন্য অন্যান্য দেশ থেকে পণ্য আমদানি করতে পারেন।
  4. (Solar Product Manufacturing) সোলার প্রোডাক্ট ম্যানুফ্যাকচারিং – এটি একটি পুঁজি নিবিড় ব্যবসা, যাতে আপনার বিপণন এবং আর্থিক অভিক্ষেপের জন্য একটি ব্যবসায়িক পরিকল্পনাও থাকা উচিত। এছাড়াও, আপনি সৌর পণ্যের কিছু ঐতিহ্যবাহী আইটেমও বিকাশ করতে পারেন। এর মধ্যে সবচেয়ে বেশি প্রবণতা হল সোলার লাইট, সোলার গ্যাজেট এবং সোলার রিচার্জার৷ আপনার পণ্যটি যদি গ্রাহকরা পছন্দ করেন তবে তা তাৎক্ষণিকভাবে জনপ্রিয় হয়ে উঠতে পারে৷
  5. (Solar System Repairing & Maintenance) সোলার সিস্টেম মেরামত এবং রক্ষণাবেক্ষণ – এটি একটি বাজার পরিষেবা ব্যবসা, এমনকি সৌর প্রকল্পের ইনস্টলেশনের পরেও, এর রক্ষণাবেক্ষণের জন্য প্রতিদিনের রক্ষণাবেক্ষণ এবং মেরামত প্রয়োজন। অতএব, এই ক্ষেত্রেও প্রচুর সম্ভাবনা রয়েছে, যদিও এই ব্যবসার জন্য প্রযুক্তিগত এবং নেটওয়ার্কিং দক্ষতা প্রয়োজন, তবে এটি একটি কম খরচে স্টার্টআপ।

Solar Product Distributor type in Solar Plant Business – সৌর ব্যবসায় সৌর পণ্যের পরিবেশক

আপনি আপনার নিজের ব্যবসা প্রতিষ্ঠার অনেক সুযোগ পেতে পারেন, যার মধ্যে প্রধানগুলো হল-

  1. ব্যবসায়িক সহযোগী হয়ে
  2. ডিলারশিপ নিয়ে
  3. ডিস্ট্রিবিউটরশিপ গ্রহণের মাধ্যমে
  4. ভোটাধিকার গ্রহণের মাধ্যমে
  5. এজেন্ট হিসাবে

আপনি এই বিকল্পগুলির যেকোনো একটি বেছে নিয়ে সৌর শক্তির ক্ষেত্রে অর্থ উপার্জন করতে পারেন। আপনি কোন বিকল্পটি চয়ন করেন তা সম্পূর্ণরূপে আপনার বিনিয়োগের উপর নির্ভর করে।

1. Solar Business associate – সোলার বিজনেস অ্যাসোসিয়েট

সোলার বিজনেস অ্যাসোসিয়েট হল এমন একজন ব্যক্তি যাকে কোম্পানি তার সমস্ত সরঞ্জাম সম্পর্কে সম্পূর্ণ প্রশিক্ষণ প্রদান করে। এখন এই ব্যক্তি তার এলাকার লোকজনকে এসব তথ্য দেয় এবং কোম্পানির পণ্য বাজারে বিক্রির কাজ করে। এভাবে কোম্পানির পণ্য বাজারে স্থান পায় এবং কোম্পানি মুনাফা অর্জন করে। কোম্পানি আপনার প্রতিটি বিক্রয়ের জন্য আপনার কমিশন প্রদান করে। এইভাবে, একবার প্রশিক্ষণের উপর বিনিয়োগ করা হলে, এটি একটি সম্পূর্ণ কমিশন ভিত্তিক ব্যবসা।

  • Investment For Solar Business Associate – সোলার বিজনেস অ্যাসোসিয়েট – এর জন্য আপনাকে কত বিনিয়োগ করতে হবে – আপনি যদি ব্যবসায়িক সহযোগী হয়ে এই ব্যবসা করতে চান, তাহলে আপনাকে একবার প্রায় 25 থেকে 30 হাজার টাকা খরচ করতে হবে এবং প্রশিক্ষণ নিতে হবে। কোম্পানি. এর পর আপনি বাজারে গিয়ে পণ্য বিক্রি করে লাভ করতে পারবেন।
  • Profit Of Solar Business Associate – সোলার বিজনেস অ্যাসোসিয়েটের লাভ – আপনি যদি ব্যবসার এই পদ্ধতিটি বেছে নেন, তবে এতে লাভ সম্পূর্ণরূপে আপনার কঠোর পরিশ্রমের উপর নির্ভর করে। আপনি যত বেশি পরিশ্রম করবেন এবং বাজারে যন্ত্রপাতি বিক্রি করবেন, তত বেশি লাভ পাবেন। ঠিক আছে, আপনি চাইলে প্রতি মাসে 10 হাজার টাকা থেকে লক্ষাধিক টাকা আয় করতে পারেন।

2. Dealership for Solar Business – সৌর ব্যবসার জন্য ডিলারশিপ

আপনি চাইলে সোলার ইকুইপমেন্টের ডিলারশিপ নিয়েও আপনার ব্যবসা শুরু করতে পারেন। ভারতে উপস্থিত অনেক কোম্পানি তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য বিভিন্ন শহরে ডিলার তৈরি করছে। তবে এর জন্য আপনাকে আরও বেশি বিনিয়োগ করতে হবে এবং আপনার জন্য একটি বিক্রয় এবং বিপণন দল থাকা বাধ্যতামূলক। আপনি যদি কোনো কোম্পানির ডিলারশিপ নেন, তাহলে কোম্পানি আপনাকে মার্কেটিং এবং প্রচারে পূর্ণ সহায়তা দেয়, তবে আপনার ব্যবসার সাফল্য আপনার ওপর বেশি নির্ভর করে।

  • Investment For Dealership – ডিলারশিপ নেওয়ার জন্য কত বিনিয়োগ করতে হবে – সৌর সরঞ্জামের ডিলারশিপ নেওয়ার জন্য আপনাকে কত বিনিয়োগ করতে হবে, এটি সম্পূর্ণরূপে নির্ভর করে আপনি কোন কোম্পানি থেকে ডিলারশিপ নিচ্ছেন তার উপর। আপনি যদি Su-Kam কোম্পানি থেকে একটি ডিলারশিপ নেন, তাহলে আপনাকে এর জন্য 2 লাখ টাকা বিনিয়োগ করতে হবে, কিন্তু আপনি যদি ভারত সোলার এনার্জি সল্ট কোম্পানি থেকে ডিলারশিপ নেন, তাহলে আপনি 50 হাজার টাকার ডিলারশিপ পাবেন। কিন্তু তাদের শর্ত অনুসারে আপনাকে প্রথম কেনাকাটায় 3 লাখ টাকার পণ্য কিনতে হবে, এইভাবে আপনার মোট প্রথম বিনিয়োগ হবে 3.5 লাখ টাকা। এছাড়াও, আপনি মোসার বেয়ার, ইন্ডোসোলার এবং আদিত্য সোলারের মতো অন্যান্য সৌর সংস্থাগুলির সাথে ডিলার শিপ সম্পর্কেও চিন্তা করতে পারেন, আপনি তাদের অফিসিয়াল সাইটে তাদের সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন।
  • Profit In Dealership – ডিলারশিপে লাভ- এতে লাভও সম্পূর্ণরূপে আপনার বাজারের উপর নির্ভর করে, যদি আপনার এলাকা এমন হয় এবং আপনার এই সরঞ্জামগুলির বিক্রি বেশি হয়, তাহলে আপনি এই ব্যবসার মাধ্যমে আরও বেশি অর্থ উপার্জন করতে পারেন। আপনি চাইলে এতে লাখ টাকা আয় করতে পারেন।

3. Distributor for Solar Energy Business – ডিস্ট্রিবিউটরশিপ গ্রহণের মাধ্যমে

একজন পরিবেশক হলেন সেই ব্যক্তি যিনি চূড়ান্ত গ্রাহক এবং ডিলারের মধ্যে সংযোগকারী। এটি সেই ব্যক্তি যিনি বিভিন্ন স্টোর বা বিভিন্ন অনলাইন চ্যানেল এবং ডিলারের মাধ্যমে গ্রাহকদের কাছে ডিভাইসগুলি উপলব্ধ করেন৷ আপনি যদি সৌর সরঞ্জামের পরিবেশক হতে চান তবে আপনাকে এর জন্য আরও বেশি বিনিয়োগ করতে হবে। এর জন্য, আপনাকে কোম্পানির মাধ্যমে প্রশিক্ষণও দেওয়া হবে এবং আপনাকে আপনার রাজ্য সরকার এবং অন্যান্য বিভাগ অনুসারে কিছু লাইসেন্স নিতে হবে।

Investment For Become a Distributor – ডিস্ট্রিবিউটর হওয়ার জন্য বিনিয়োগ

একজন ডিস্ট্রিবিউটর হওয়ার জন্য, আপনাকে অপেক্ষাকৃত বেশি বিনিয়োগ করতে হবে, ভারত সোলার এনার্জি কোম্পানির ডিস্ট্রিবিউটরশিপ পেতে আপনাকে 7 থেকে 8 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। যার মধ্যে কোম্পানি আপনার কাছ থেকে ফি হিসাবে প্রায় 1 লক্ষ টাকা নিয়েছে।

  • Profit – লাভ – এতে আপনার পরিবেশন করার জন্য অপেক্ষাকৃত বড় বাজার থাকবে, তাই আপনার লাভের শতাংশও বেশি হবে। এর মাধ্যমেও আপনি প্রতি মাসে হাজার থেকে লক্ষ টাকা আয় করতে পারবেন।

Franchise for Solar energy Business – সৌর শক্তির ক্ষেত্রে ব্যবসায়িক ভোটাধিকার গ্রহণ

আপনি চাইলে বিভিন্ন নামী কোম্পানি থেকে আপনার ব্যবসার জন্য ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন এবং আপনার এলাকায় ব্যবসা শুরু করতে পারেন। এর জন্য, আপনাকে বিভিন্ন কোম্পানির দ্বারা বিভিন্ন ফি চার্জ করে প্রশিক্ষণের সুবিধা দেওয়া হয়। কিন্তু ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য, আপনাকে আপনার এলাকায় আপনার নিজস্ব একটি অফিস স্থাপন করতে হবে, যেখান থেকে আপনি আপনার কাজ পরিচালনা করবেন।

  • Investment – বিনিয়োগ – আপনি যদি এই ব্যবসার ফ্র্যাঞ্চাইজি নিতে আগ্রহী হন তবে আপনাকে আপনার শহর অনুযায়ী বিনিয়োগ করতে হবে। এর জন্য আপনাকে 20,000 থেকে 40,000 টাকার মধ্যে খরচ হতে পারে, কিন্তু আপনার অফিস স্থাপনের জন্য আপনাকে অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে৷
  • Profit – লাভ – এর লাভ আপনার কোম্পানির নাম এবং আপনার কাজের উপরও নির্ভর করবে। আপনি যত বেশি ট্রেড করবেন আপনার লাভ তত বেশি হবে। আপনি চাইলে এর মাধ্যমে লাখ টাকা আয় করতে পারেন।

Become a Solar Equipment Agent for Business – সোলার এনার্জি বিজনেস এজেন্ট হয়ে

এই ব্যবসায় বিনিয়োগ করার মতো বেশি টাকা না থাকলেও আপনি এই ব্যবসায় বিনিয়োগ করে অর্থ উপার্জন করতে পারেন। কম বিনিয়োগে অর্থ উপার্জন করতে, আপনি এজেন্ট হওয়ার বিকল্পটি গ্রহণ করতে পারেন। একজন এজেন্ট হয়ে আপনি এই কোম্পানির পণ্য বিক্রি এবং ইনস্টল করতে পারেন। বিনিময়ে কোম্পানি আপনাকে কমিশন দেবে।

  • Investment – বিনিয়োগ – যেমন আমরা আপনাকে আগেই বলেছি যে আপনাকে এজেন্ট হতে খুব কম বিনিয়োগ করতে হবে, তাই আপনি মাত্র 8 থেকে 12 হাজার টাকা বিনিয়োগ করে লাভ করতে পারেন।
  • Profit – লাভ – আপনি একটি সৌর সরঞ্জাম এজেন্ট হয়ে এবং কোম্পানির পণ্যগুলি ইনস্টল বা বিক্রি করে ভাল মুনাফা অর্জন করতে পারেন। এর মাধ্যমে আপনি প্রতি মাসে আনুমানিক হাজার হাজার টাকা আয় করতে পারবেন।

Solar Equipment Companies In India – ভারতে উপস্থিত প্রধান সৌর শক্তি সংস্থাগুলি

এই ক্ষেত্রে অপার সম্ভাবনা দেখে অনেক নেতৃস্থানীয় কোম্পানি তাদের দৃষ্টি আকর্ষণ করছে। বর্তমানে, ভারতে এই ক্ষেত্রে কাজ করা সংস্থাগুলি এবং তাদের অফিসিয়াল সাইটগুলি নিম্নরূপ।

  1. ভারত সৌর শক্তি – bharatsolarenergy.com
  2. লুম সোলার প্রাইভেট লিমিটেড – loomsolar.com
  3. Icomm Tele Ltd. – icommtele.com
  4. Moser Baers Solar Ltd. – moserbaersolar.com
  5. ওয়েবসোল এনার্জি সিস্টেমস লিমিটেড- webelsolar.com

License and Certification – লাইসেন্স এবং সার্টিফিকেশন

এর জন্য অনেক ধরনের সার্টিফিকেশন লাগবে। আপনাকে অবশ্যই এই লাইসেন্স এবং সার্টিফিকেশনগুলি পাওয়ার যোগ্যতা অর্জন করতে হবে, যার মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷

  1. টিআইএন নম্বর – TIN Number
  2. সমিতির নিবন্ধ – The Article Of Association
  3. স্মারকলিপি একটি নিবন্ধ – An Article Of Memorandum
  4. আরম্ভের একটি নিবন্ধ – Certificate of Commencement

যদি কর্তৃপক্ষ কোন ভুল তথ্য পায় তাহলে এটি আপনাকে লাইসেন্স দেবে না৷ ব্যবসা শুরু করার জন্য আপনার জন্য দ্য আর্টিকেল অফ অ্যাসোসিয়েশন এবং আর্টিকেল অফ মেমোরেন্ডাম নামে দুটি প্রধান শংসাপত্র এবং নথির কঠোরভাবে প্রয়োজন হবে৷

সৌর ব্যবসায় সরকারী ভর্তুকি – Government subsidies in the solar business

সৌর শক্তি উৎপাদনের ক্ষেত্রে ভারত সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল “জওহর নেহরু ন্যাশনাল সোলার মিশন” প্রতিষ্ঠা করা। এর লক্ষ্য ২০২২ সালের মধ্যে ২০ হাজার মেগাওয়াট সৌরশক্তি উৎপাদন করা। এটি 20 মিলিয়ন বর্গ মিটার এলাকায় সৌর শক্তি উত্পাদন করে।

এটি ছাড়াও, অন্য একটি সরকারী প্রকল্প “সৌর শক্তি ভর্তুকি স্কিম” এর মাধ্যমে ভর্তুকি রয়েছে, যা সৌর প্যানেল ব্যবহারকে উৎসাহিত করে। এটি সৌর প্যানেল তৈরিতে সাহায্য করে না, তবে সোলার প্যানেল গ্রাহকদের জন্য দরকারী। এটি সেই সমস্ত লোকদের ভর্তুকি দেয় যারা তাদের বাড়িতে সোলার প্যানেল ইনস্টল করেছেন।

আরেকটি প্রকল্প SECI প্রকল্পের লক্ষ্য হল ছাদে সৌর প্যানেল স্থাপন করা। সরকারী স্কিমগুলিকে এক জায়গায় কেন্দ্রীভূত করে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য এটি পরিচালিত একটি প্রকল্প। যারা তাদের ছাদে সৌর প্যানেল ইনস্টল করতে চান তাদের জন্য এটি এর নির্মাণ এবং ইনস্টলেশন সহজ করে তোলে।

Read New Blog : Top 10 Best Business Ideas In West Bengal – পশ্চিমবঙ্গের সেরা ব্যবসায়িক ধারণা

Conclusion

আপনি যদি সৌর শক্তি সম্পর্কিত কোনও ব্যবসা শুরু করেন তবে এটি আপনার জন্য একটি লাভজনক চুক্তি হবে, কারণ ভারতের জলবায়ু এমন যে এখানে সৌর সরঞ্জামগুলি ভাল কাজ করে। এর পাশাপাশি গ্রামীণ এলাকায় এ ধরনের যন্ত্রপাতির প্রবল প্রয়োজন রয়েছে। এসব সম্ভাবনা দেখে অনেক বড় বড় নামী কোম্পানিও ব্যবসার জন্য এ এলাকায় এসেছে। আপনিও এই কোম্পানিগুলিতে যোগদান করে ভাল মুনাফা অর্জন করতে পারেন এবং নিজেকে সেটেল করতে পারেন।

How to Start a Solar Energy Plant Business in Bangla – সরকারের সাথে সোলার সেল বা সোলার এনার্জি ব্যবসা কিভাবে শুরু করবেন

One thought on “How to Start a Solar Energy Plant Business in Bangla – সরকারের সাথে সোলার সেল বা সোলার এনার্জি ব্যবসা কিভাবে শুরু করবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top